1. raselahamed29@gmail.com : admin :
  2. muktirbarta85@gmail.com : muktirbarta :
সোমবার, ১৬ মে ২০২২, ০৫:১০ অপরাহ্ন
এই মুহুর্তে :
কুষ্টিয়ার মিরপুরে সন্ত্রাসী হামলায় প্রধান শিক্ষক আহত কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে ফেন্সিডিল সহ ০১ জন আসামী গ্রেফতা কুষ্টিয়ার মিরপুরে গৃহবধূকে আগুনে’ পুড়িয়ে হত্যার অভিযোগ গাজীপুরে কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে মানববন্ধন পুনাক কুষ্টিয়া’র উদ্যোগে মা ও শিশু পূনর্বাসন কেন্দ্রের বৃদ্ধ মহিলাদের মাঝে উন্নতমানের খাবার ও চাউল বিতরণঃ কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে মেহেরপুরে মানববন্ধন কুষ্টিয়ায় গলায় দড়ি দিয়ে যুবকের আত্মহত্যা কুষ্টিয়া -ঝিনাইদহ মহাসড়কে চলছে মৃত্যের মিছিল,ঝড়ে গেলো ৪ বিড়ি শ্রমিকের প্রাণ সন্ত্রাসী টোকেন চৌধুরীর গ্রেফতার দাবি কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে জেলায় জেলায় মানববন্ধন কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ মিলন মন্ডল আটক

দৌলতখানে লোকসানের মূখে চাষীরা

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩১ বার নিউজটি পড়া হয়েছে

মোঃ ছিদ্দিক ভোলা প্রতিনিধি

ভোলায় দৌলতখানে লোকসানের মূখে আখ চাষীরা
ভোলার সাত উপজেলায় গত কয়েক বছর আখের ব্যাপক ফলন ও লাভ বেশি হওয়ায় এবছর জেলায় বেড়েছে আখের আবাদ ও চাষীর সংখ্যা। অনেক স্বপ্ন নিয়ে আখের ব্যাপক ফলন হবার অপেক্ষা ছিলো চাষীদের। চাষীদের সেই স্বপ্ন পূরণও হয়েছিল।

ফলন বড় হওয়ার পর তা কাটার প্রস্তুতি নিচ্ছিল চাষীরা, ঠিক ওই সময় হঠাৎ বৃষ্টি ও অতি জোয়ারের পানিতে তলিয়ে যায় আঁখের ক্ষেত। আর শেষ হয়ে যায় চাষীদের স্বপ্ন। এখন আঁখ চাষ করে লাভের চেয়ে লোকসান গুনতে হচ্ছে বলে জানিয়েছেন চাষীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে এবছর ভোলার সাত উপজেলায় আখ চাষের লক্ষ্য মাত্রা ছিলো ৭৪০ হেক্টর। আর আবাদ হয়েছে ৭৬১ হেক্টর।

দৌলতখানে অনেক চাষীরা জানান, গত ১০ বছর ধরে আমি চাষ করছি। প্রতিবছর ভালো চাষ করে অনেক টাকা লাভবান হচ্ছে। কিন্তু এবছর ধান চাষ করে লাভের চেয়ে লোকসান গুনতে হচ্ছে।

আরেকজন জানান, এ বছর ২ একক জমিতে অনেক স্বপ্ন নিয়ে ধান চাষ করেছি। কিন্তু হঠাৎ অতি জোয়ারের পানিতে আমার ক্ষেত নষ্ট হয়েছে। এতে আমার ৬০ হাজার টাকা লোকসান হয়েছে।

কিন্তু লোকসান হওয়ায় আগামী বছর চাষীর সংখ্যা অনেক কমে যাবে।

দৌলতখান উপজেলার চাষী ইসমাইল জানান, বিভিন্ন ব্যাংক ও এনজিওর থেকে ঋন নিয়ে এবছর জমিতে চাষ করেছি। জোয়ারের পানিতে ক্ষেত তলিয়ে গেছে। এখন ঋনের টাকা পরিশোধ কিভাবে করতো তা নিয়ে চিন্তিত।

এ অবস্থায় সরকার যদি কোন সহযোগীতা করে তাহলে আমরা কিছুটা উপকৃত হবো।

এই অবস্থায় তারা স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট কোনো সংযোগিতা পায়নি বলে জানান আমাকে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

© All rights reserved © 2020 dailymuktirbarta.com

Design & Developed By : Anamul Rasel

Copy Protected by Chetan's WP-Copyprotect.