1. raselahamed29@gmail.com : admin :
  2. muktirbarta85@gmail.com : muktirbarta :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৮:৩৬ পূর্বাহ্ন
এই মুহুর্তে :
সিরাজগঞ্জ সদরে মাছচাষে পরিবেশ ও সামাজিক সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত। দৈনিক মাতৃজগত পত্রিকায় ব্যুরো প্রধান (খুলনা বিভাগ)হিসেবে নিয়োগ পেলেন সোহাগুর রহমান। সোনাইমুড়ীতে মোবাইল কার্ড কিনতে কিশোরী গণধর্ষণের শিকার, যুবক শ্রীঘরে ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট করায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা খেল পুরুষ নির্যাতন বিরোধী সোসাইটির কথিত সভাপতি শামীম দৈনিক মাতৃজগত পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসাবে নিয়োগ পেলেন সোহাগ আহম্মেদ। সিরাজগঞ্জের কাজিপুরে হাজার হাজার নেতাকর্মীদের উপস্থিতে মোহাম্মদ নাসিমের মৃত্যুবার্ষিকী পালন। মোহাম্মদ নাসিম আজীবন নক্ষত্র হয়ে থাকবেন ঃ জাহাঙ্গীর কবির নানক পুলিশের চোখ ফাঁকি দিয়ে হাতকড়াকসহ অপহরণ মামলায় আসামীর পলায়ন বেপরোয়া বাইকারদের কান্ড,দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, পা হারাতে বসেছে যুবক কুষ্টিয়ায় এ এস আই সৌমেন এর গুলিতে শিশুসহ নিহত ৩

সরকারী বিধি নিষেধ ভেঙ্গে “সৃষ্টি মডেল একাডেমী” নামক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার চেষ্টা ব্যর্থ হতে চলেছে

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ২১২ বার নিউজটি পড়া হয়েছে

 

নিজস্ব প্রতিনিধি

সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোর পাশে আর কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠতে না পারে সেজন্য সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। এ বিষয়ে থানা/উপজেলা এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের নজরদারি বৃদ্ধির সুপারিশ করা হয়। গত একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪জুলাই ২০১৯ তারিখের বৈঠকে ৩৮.০১.০০০০.১৪০.৯৯.০০৩.১৯-৫৬১/৫২২নং স্মারকে উপরোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও উল্লিখিত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহনে প্রজ্ঞাপন জারী করে জেলা/উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসারদের নিকট পত্র প্রেরন করে। কিন্তু সরকারী এই বিধি নিষেধ জানা সত্ত্বেও সদ্য গঠিত “সৃষ্টি মডেল একাডেমী” নামক কিন্ডার গার্টেন স্কুল উপরোক্ত প্রজ্ঞাপনকে তোয়াক্কা না করে এবং প্রাথমিক শিক্ষা অফিসারের সংঙ্গে সামান্যতম আলোচনা বা অবগত না করেই অবৈধ ভাবে গঠিত হতে যাচ্ছে। উক্ত সৃষ্টি মডেল একাডেমী নামক কিন্ডার গার্টেন নামক শিক্ষা প্রতিষ্ঠান কিভাবে পরিচালক আসাদুজ্জামান জুয়েল উদ্বোধন কার্যক্রম চালাচ্ছে এবং এর পিছনে রহস্যটাই বা কি অভিভাবকদের মনে প্রশ্ন।
গত সপ্তাহে দক্ষিন রেলগেট সংলগ্ন পুরাতন কাষ্টমস অফিস ভবনের জন্য সংস্কার ও “সৃষ্টি মডেল একাডেমী” নামক কিন্ডার গার্টেন শিক্ষা প্রতিষ্ঠানের সাইন বোর্ড টাঙ্গানো হয়েছে এবং ২০২১শিক্ষা বর্ষে নতুন ছাত্র-ছাত্রীদের ভর্তির জন্য অক্টোবর মাসের কথা উল্লেখ রয়েছে ঐ সাইন বোর্ডে। অথচ সরকারী নির্দেশনা রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে নতুন করে কোন শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করা যাবে না। কিন্তু উক্ত প্রতিষ্ঠানের খুব কাছেই রয়েছে সুনামধন্য সরকারি বোর্ড প্রাথমিক বিদ্যালয়। এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস কিছুই জানেন না বলে তারা জানিয়েছেন। এলাকার জনমনে ও অভিভাবকদের প্রশ্ন সরকারি বিধি নিষেধের বাইরে “সৃষ্টি মডেল একাডেমী” কে আসাদুজ্জামান জুয়েল কিভাবে প্রতিষ্ঠা করতে পারে আমাদের বোধ গম্য হচ্ছে না।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আহসান আরা বলেন, সরকারি প্রজ্ঞাপনে সুপষ্টভাবে উল্লেখ রয়েছে, নতুন কোন শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হবে না। ভেড়ামারা উপজেলায় সৃষ্টি মডেল একাডেমী নামক নতুন শিক্ষা প্রতিষ্ঠান শুরু হতে যাচ্ছে এ বিষয়ে আমার জানা নাই। তবে কোন শিক্ষা প্রতিষ্ঠান যদি আমাদের অনুমতি ছাড়াই তাদের প্রতিষ্ঠানের যাত্রা শুরু তাহলে তারা সরকারি কোন বই বা অন্যান্য কোন সুযোগ সুবিধা পাবে না। কিভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করবে। আর বিশেষ করে এ বিষয়ে স্পষ্ট ভাবে দিক নির্দেশনা তো রয়েছেই।
বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের মহাসচিব হাসানুজ্জামান খসরু বলেন, এই পজ্ঞাপনটি আমাদের অনেক দিনের দাবী-দাওয়ার ফসল। এই আইনের বাইরে কাউকেই বাইরে যাওয়ার সুযোগ নেই।
বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের সাধারন সম্পাদক ফিরোজ মাহমুদ বলেন, সরকার নির্দিষ্ট ভাবে পজ্ঞাপন জারী করেছে। প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, যাতে প্রাথমিক বিদ্যালয়ের পাশে নতুন করে কোন বিদ্যালয় গড়ে না উঠে। আইনের বাইরে কেউই যেতে পারবে না।
উপজেলা নির্বাহী অফিসার জনাব সোহেল মারুফ বলেন, কেউ নিজের মতো করলে তো আর হবে না। এ বিষয়ে সরকারের সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা ও দিক নির্দেশনা রয়েছে। সব চেয়ে বড় বিষয় খুবই কাছেই একটি সুনামধন্য সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যেখানে বিনা খরচে সবাই লেখাপড়া করার সুযোগ পাচ্ছে। বির্তকিত এমন প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে যদি কেউ ভর্তির কার্যক্রম চালায়, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© All rights reserved © 2020 dailymuktirbarta.com

Design & Developed By : Anamul Rasel

Copy Protected by Chetan's WP-Copyprotect.