1. raselahamed29@gmail.com : admin :
  2. muktirbarta85@gmail.com : muktirbarta :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০২:০৩ পূর্বাহ্ন
এই মুহুর্তে :
কুষ্টিয়ার মিরপুরে সন্ত্রাসী হামলায় প্রধান শিক্ষক আহত কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে ফেন্সিডিল সহ ০১ জন আসামী গ্রেফতা কুষ্টিয়ার মিরপুরে গৃহবধূকে আগুনে’ পুড়িয়ে হত্যার অভিযোগ গাজীপুরে কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে মানববন্ধন পুনাক কুষ্টিয়া’র উদ্যোগে মা ও শিশু পূনর্বাসন কেন্দ্রের বৃদ্ধ মহিলাদের মাঝে উন্নতমানের খাবার ও চাউল বিতরণঃ কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে মেহেরপুরে মানববন্ধন কুষ্টিয়ায় গলায় দড়ি দিয়ে যুবকের আত্মহত্যা কুষ্টিয়া -ঝিনাইদহ মহাসড়কে চলছে মৃত্যের মিছিল,ঝড়ে গেলো ৪ বিড়ি শ্রমিকের প্রাণ সন্ত্রাসী টোকেন চৌধুরীর গ্রেফতার দাবি কল্যানপুর দরবার শরীফে অগ্নিসংযোগ ভাংচুর লুটপাটের প্রতিবাদে জেলায় জেলায় মানববন্ধন কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ মিলন মন্ডল আটক

সিরাজগঞ্জের বেলকুচিতে ব্র্যাকের উদ্যোগে অভিবাসন বিষয়ে উপজেলা কর্মশালা অনুষ্ঠিত।

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ জুন, ২০২১
  • ৬৫ বার নিউজটি পড়া হয়েছে

আজিজুরর রহমান মুন্না,সিরাজগঞ্জ ঃ

বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা ব্র্যাকের আয়োজনে Royal Danish Embassy এর আর্থিক সহযোগিতায়- সিরাজগঞ্জের বেলকুচিতে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের- পুনরেকত্রীকরণ” বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ জুন)সকালে বেলকুচি উপজেলা পরিষদের সভাকক্ষে -উক্ত কর্মশালার সভাপতিত্ব করেন, বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান।

অতিথি হিসেবে আরো বক্তব্যে রাখেন, বেলকুচি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ ইউসুফ আলী, মহিলা ভাইস চেয়ারম্যান রত্না খাতুন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা তদন্ত নুরে আলম প্রমুখ ।
এসময় বেলকুচি প্রেস ক্লাব সভাপতি মোঃ সাইদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ প্রসাদ পাল, সমবায় কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম এবং বেলকুচি সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সোশিও- ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ প্রকল্পের আওতায় উপজেলা কর্মশালায় নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরদের-পুনরেকত্রীকরণ বিষয়ে সরকারি-বেসরকারি ব্যাক্তি ও প্রতিষ্ঠানের ভুমিকা ও করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
৩ বছর মেয়াদী প্রকল্পটি ( জানুয়ারী, ২০২০ থেকে নভেম্বর,২০২২) সিরাজগঞ্জ জেলার ৪ টি উপজেলাসহ বাংলাদেশের অভিবাসন প্রবণ ১০ টি জেলার ৪০ টি উপজেলায় বাস্তবায়ন হচ্ছে।
প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্থ বিদেশ ফেরত অভিবাসীদের মনোসামাজিক কাউন্সেলিং, প্রয়োজনীয় রেফারেল সার্ভিস প্রদান, অর্থনৈতিক পুনরেকত্রীকরণ সহায়তাসহ নিরাপদ অভিবাসনে সচেতনতা বৃদ্ধি ও সুশাসন নিশ্চিত করণে মাঠ পর্যায়ে কাজ করছে ।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরনা -২ প্রকল্পের কাউন্সেলর মো:শাহরিয়ার কালাম বসুনিয়া এর সঞ্চালানায় কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন ব্র্যাক ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃ রইসউদ্দিন এবং পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মোঃ আঃ মাজেদ। কর্মশালায় অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, ‘বিদেশ ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগন উপস্থিত থেকে মূল্যবান মতামত প্রদান করেন। দেশের অগ্রগতি, উন্নয়ন ধারা অব্যহত রাখতে উপস্থিত সকলে নিরাপদ অভিবাসন ও রেমিটেন্স যোদ্ধাদের জন্য সহযোগিতার বিষয়ে একমত পোষন করেন। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলার অনুপ্রেরনা-২ প্রকল্পের ফিল্ড অর্গানাইজার মোকাররম হোসেন, প্রত্যাশা প্রকল্পের জুয়েল রানা এবং স্বেচছাসেবক মনির হোসেন।

কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মো: আনিসুর রহমান বলেন ব্র্যাক ২০০৬ সাল থেকে অভিবাসন নিয়ে কাজ করে আসছে। বিমান বন্দরে বিদেশ ফেরতদের জরুরী সহায়তা কার্যক্রম প্রসংশা পাওয়ার মত। তিনি বলেন- আরো নিরাপদ অভিবান নিশ্চিত করা গেলে বিদেশ ফেরতদের টেকসই পুনরেকত্রীকরণ সম্ভব। তিনি ভাষা শিক্ষা এবং দক্ষতামুলক প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদান করেন। করোনায় ক্ষতিগ্রস্থ বিদেশ ফেরতদের পাশে থাকার জন্য সকলকে আহবান জানান। তিনি বলেন করোনায় দেশের অর্থনীতির চাকাকে সচল রেখে চলছে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। তাদের প্রতি আমারদের অনেক করনীয় আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

© All rights reserved © 2020 dailymuktirbarta.com

Design & Developed By : Anamul Rasel

Copy Protected by Chetan's WP-Copyprotect.