1. raselahamed29@gmail.com : admin :
  2. muktirbarta85@gmail.com : muktirbarta :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন
এই মুহুর্তে :
যশোরে ফুটবল খেলাকে কেন্দ্র করে বাকপ্রতিবন্ধী ১ যুবক নিহত সর্বাত্বক লকডাউন বাস্তয়নে মাঠে কঠোর অবস্থানে কুষ্টিয়া জেলা পুলিশ। নোয়াখালীতে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার বিবাহিত বনাম অবিবাহিত প্রীতি ফুটবল ম্যাচ কুষ্টিয়ায় কঠোর লকডাউন সফল করতে প্রশাসনের উচ্চ পর্যায়ের বৈঠক ২০ টাকায় ৩০ কেজি ওজনের কাঁঠাল জুম মিটিংয়ের মাধ্যমে লকডাউন বাস্তবায়নয়নের সাংসদ হানিফের নির্দেশনা সিরাজগঞ্জ জেলা বাসদের উদ্যোগে-বীরউত্তম কর্ণেল আবু তাহের এর স্মরণে আলোচনাসভা অনুষ্ঠিত। সিরাজগঞ্জে মানবতার সংগঠন “সুখ পাখি”র উদ্যোগে-গরুর মাংস, তেল ও মসলা বিতরন। গোয়ালন্দে প্রশংসায় ভাসছেন প্রবাসী ফোরাম নামক স্বেচ্ছাসেবী সংগঠন

শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ চান ৬ সাংসদ

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৪৪৬ বার নিউজটি পড়া হয়েছে

শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ চান ৬ এমপি

সদ্য ২০২১-২০২২ অর্থবছরের বাজেট অধিবেশনে এমপিওভুক্ত শিক্ষকদের আসন্ন ঈদুল আযহা থেকে শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদেরসহ অর্ধডজন এমপি। বাকি পাঁচ এমপি হলেন কাজী ফিরোজ রশিদ, এম এ মতিন,
অ্যাডভোকেট আঃ কাঃ মঃ সরওয়ার জাহান বাদশাহ,
ডা. রুস্তম আলী ফরাজী ও রওশন আরা মান্নান।

সংসদ অধিবেশনে জি এম কাদের বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের সরকারি শিক্ষকদের মতো উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয় না। এটি পরীক্ষা করে বিবেচনার করার জন্য আমি অনুরোধ করছি।

কাজী ফিরোজ রশিদ বলেন, শিক্ষকরা দুরবস্থার মধ্যে আছেন। তারা বাইরে পড়াতে পারছেন না। তাদের আয়-রোজগার বন্ধ হয়ে় গেছে। তারা ২৫ শতাংশ বোনাস পান। করোনাকালে তাদের জন্য শতভাগ বোনাসের ব্যবস্থা করা গেলে তারা ভালো অবস্থায় থাকবেন।

শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি জানিয়ে ফিরোজ রশিদ বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড, শিক্ষা জাতীয়করণ করলে দেশ ও জাতি উপকৃত হবে।

এম এ মতিন তার বক্তৃতায় ২৫ শতাংশ বোনাস বৃদ্ধির দাবি জানান। আঃকাঃমঃ সরওয়ার জাহান বাদশাহ শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়ে বলেন, শেখ হাসিনার এই বাংলাদেশে এবং ছয় লাখ কোটি টাকারও বেশি বাজেটে শিক্ষায় কোনো বৈষম্য থাকতে পারে না।
এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়ে বক্তব্য রাখেন ডা. রুস্তম আলী ফরাজী ও রওশন আরা মান্নানও।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসিম উদ্দিন আহমদ বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের ১৩ সংগঠনের জোট শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটি শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের বিষয়টি সংসদে উত্থাপনের জন্য ইতোমধ্যে প্রায় অর্ধশতাধিক এমপি-মন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে। এরই ফলে অর্ধডজন এমপি বিষয়টি সংসদে উত্থাপন করেছেন।

 

তিনি এমপিদের ধন্যবাদ জানিয়ে আসন্ন ঈদুল আজহা থেকে শতভাগ উৎসব ভাতা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে অনুরোধ জানান।

কমিটির সদস্য সচিব ও বাংলাদেশ মাদরাসা শিক্ষক কর্মচারী ফোরামের ( বামাশিকফো) সভাপতি উপাধ্যক্ষ দেলাওয়ার হোসেন আজিজ বলেন, একজন এমপিওভুক্ত এন্ট্রি লেভেলের মাধ্যমিক শিক্ষক ২৫ শতাংশ উৎসব ভাতা হিসেবে পান ৩১২৫ টাকা মাত্র। মাদরাসার ইবতেদায়ি শিক্ষকদের উৎসব ভাতা আরও কম। এই সামান্য উৎসব ভাতা দিয়ে কোনো অবস্থাতেই উৎসব উদযাপন করা সম্ভব নয়।

তিনি বলেন, শতভাগ উৎসব ভাতা থেকে বঞ্চিত করার প্রতিবাদ হিসেবে পরিবারের সঙ্গে ঈদ উদযাপনের আনন্দ বিসর্জন দিয়ে গত ঈদুল ফিতরের নামাজ আমরা জাতীয় প্রেসক্লাবে আদায় করে মানববন্ধন করেছি। ২৬ মে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছি এবং ব্যাপক তৎপরতা চালিয়েছি। এ কারণেই বাংলাদেশের ইতিহাসে এই প্রথম শিক্ষকদের যৌক্তিক দাবি-দাওয়া নিয়ে সংসদে ব্যাপক আলোচনা হয়েছে।

শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটির যুগ্ম আহবায়ক এবং বাংলাদেশ এমপিওভুক্ত শিক্ষক অনলাইন পরিষদ কেন্দ্রীয় কমিটির সম্মানিত সাধারণ সম্পাদক, মোঃ রকিবুল হাসান রাসেল বলেন, গত ১৭ বছরের ২৫% বোনাস পরিবর্তন চাই, শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন চাই।
তিনি আরোও বলেন যেহেতু গত ১৭ বছরে উৎসব ভাতা ১℅ ও বাড়েনি তাই এখন শতভাগ উৎসব ভাতা পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের অধিকার আর সরকারের এই ভাতা দেওয়া ফরজ কাজের সামিল হয়েছে। আমি অনুরোধ করবো আগামী ঈদে যেকোনো নির্দেশনার মাধ্যমে এই উৎসব ভাতা দেওয়া হোক।

আলোচক এমপিদের ধন্যবাদ জানিয়ে শিক্ষক নেতারা মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উপহার হিসেবে আসন্ন ঈদুল আজহা থেকে এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দিতে দ্রুত প্রজ্ঞাপন জারির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানান

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© All rights reserved © 2020 dailymuktirbarta.com

Design & Developed By : Anamul Rasel

Copy Protected by Chetan's WP-Copyprotect.